বুধবার, ১৭ এপ্রিল, ২০১৩

হেফাজতের বিরুদ্ধে মাঠে নামছে নারী সংগঠন!

বাংলামেইল২৪ডটকম
ঢাকা: হেফাজতে ইসলামের নারী প্রগতির পরিপন্থী দাবির বিরুদ্ধে এবার সংঘবদ্ধ হয়ে মাঠে নামছে নারী সংগঠনগুলো। ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের সহায়তা দিতে তৎপরতা চালাচ্ছে। আর এ উপলক্ষে ১৪ দলীয় জোট ঢাকায় নারী সমাবেশেরও পরিকল্পনা করছে।
আগামী ৫ মে ঢাকা অবরোধের কর্মসূচি দিয়েছে হেফাজতে ইসলাম। এ কর্মসূচি সফল করতে ব্যাপক তৎপরতা চালাচ্ছে সংগঠনটি। গত ৬ এপ্রিল হেফাজতের লংমার্চের সমাবেশ থেকে ঘোষণা করা মাসব্যাপী কর্মসূচির মধ্যে এটিই সবচেয়ে বড়। 
 
ঢাকা অবরোধ কর্মসূচি নিয়ে হেফাজতের নেতৃবৃন্দ ও সরকার দলীয় নেতারা বক্তব্য পাল্টা বক্তব্য দিচ্ছেন। এমনকি খোদ প্রধানমন্ত্রীও হেফাজতের ইসলামের ১৩ দফা দাবি সম্পর্কে তার অবস্থান জানিয়েছেন। 
 
এ পরিস্থিতিতে ঢাকায় বড় আকারের নারী সমাবেশের পরিকল্পনা করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। আর তৈরি পোশাক শিল্পে কর্মরত নারী শ্রমিকরাও বড় আকারের ‘শো ডাউন’ করতে পারেন হেফাজতের নারী উন্নয়ন বিরোধী দাবির বিরুদ্ধে। আর এসবই হবে ৫ মের আগে। 
 
আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এ মাসেই রাজধানীতে নারীদের নিয়ে মহাসমাবেশ করবে বলে জানা গেছে। ক্ষমতাসীন জোটের পক্ষে নারী জাগরণ সৃষ্টি, নারী নীতির বিরুদ্ধে হেফাজতে ইসলামের দাবির প্রতি অনাস্থা জানাতেই এ মহাসমাবেশ। বৃহস্পতিবার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় এ ঘোষণা আসতে পারে। ক্ষমতাসীন জোট ও নারী নেত্রীরা এ তথ্য নিশ্চিত করেছেন। রাজধানীর মতিঝিলের শাপলা চত্বর, সোহরাওয়ার্দী উদ্যান বা টঙ্গীতে চলতি মাসের ২৭ অথবা ২৮ তারিখে নারী সমাজের ব্যানারেই এই মহাসমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।
 
মঙ্গলবার আওয়ামী লীগের দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতির ওপর কেন্দ্রীয় ১৪ দলের সাথে বিভিন্ন শ্রেণীপেশার নারী ব্যক্তিত্ব ও সংগঠনগুলোর নেতৃবৃন্দের সাথে বৃহস্পতিবার এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। নাম প্রকাশ না করার শর্তে ১৪ দলের একটি সূত্র জানায়, সরকারের পক্ষে নারী জাগরণ সৃষ্টি, নারী নীতির বিরুদ্ধে হেফাজতে ইসলামের দাবির প্রতি অনাস্থার বিষয়ে নারী নেত্রীরা কী ভাবছেন তা জানতেই এবং করণীয় সর্ম্পকে বৃহস্পতিবার নারী নেত্রীদের সঙ্গে এ বৈঠক ডাকা হয়েছে।  
 
নারী সংগঠনগুলোর সূত্র জানিয়েছে, হেফাজতে ইসলামের দাবির বিরুদ্ধে তারা সংগঠিত হচ্ছেন। দেশে যত নারীবাদী সংগঠন আছে সবাই একত্রিত হয়ে মহাসমাবেশ করারও পরিকল্পনা রয়েছে তাদের। ইতিমধ্যে তারা মানবন্ধন প্রতিবাদ সভাসহ ছোট ছোট কর্মসূচি পালন করে যাচ্ছে। নারী সংগঠনগুলো স্ব স্ব ক্ষেত্র থেকে প্রতিবাদ জানিয়ে যাচ্ছে। আর ভেতরে ভেতরে তারা সংগঠিত হচ্ছে। হেফাজতে ইসলামের এই দাবির প্রতি অনাস্থা জানাতে বড় ধরনের কর্মসূচি হাতে নিতে নারী সংগঠনগুলো ইতিমধ্যে আলোচনা শুরু করেছে। তারই ধারাবাহিকতায় ১৪ দলের সঙ্গে বৈঠকে করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। 
 
এ বিষয়ে মহিলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুনেচ্ছা মোশারফ বাংলামেইলকে বলেন, ‘আমরা সমমনা নারীদের নিয়ে একটি সমাবেশের কথা ভাবছি। তবে দলীয় সভানেত্রীর অনুমোদন পেলেই তারিখ ঘোষণা করা হবে।’
 
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বাংলামেইলকে বলেন, ‘বৃহস্পতিবার বৈঠকে আমরা নারীনেত্রীদের কথা শুনবো। তারা কী করতে চায় তা জানবো।’
 
কোনো সমাবেশ করানোর পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা (১৪ দল) কিছু করবো না তারা করলে করতে পারে।’ 
 
১৪ দলের শরিক জাসদের সাধারণ সম্পাদক শরীফ নুরুল আম্বিয়া বাংলামেইলকে বলেন, ‘নারীদের নিয়ে মহাসমাবেশ করার পরিকল্পনা আলাপ-আলোচনার মধ্যে রয়েছে। বৃহস্পতিবার বিকালে ১৪ দলের নেতাদের সঙ্গে নারীনেত্রীদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।’
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন