রবিবার, ২১ এপ্রিল, ২০১৩

তথ্য সন্ত্রাস প্রতিরোধ সমাবেশে জুলীয়াস চৌধুরীর বক্তব্য

তথ্য সন্ত্রাস প্রতিরোধ সমাবেশ ২০ এপ্রিল ২০১৩ খৃঃ শনিবার বিকেল সাড়ে ৩টায় গণজাগরণ মঞ্চ, গাজীপুরে অনুষ্ঠিত হয়।
গণজাগরণ মঞ্চ সমন্বয় কমিটি আহ্বায়ক ও গণজাগরণ মঞ্চ, গাজীপুরের সমন্বয়ক জুলীয়াস চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ প্রতিদিন পত্রিকার বিশেষ প্রতিনিধি সাবান মাহমুদ। আরো বক্তব্য দেন গণজাগরণ মঞ্চ, গাজীপুরে সদস্য অ্যাডভোকেট আসাদুল্লাহ বাদল, গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রোমান শাহ আলম, বাংলাদেশের ওয়ার্কাস পার্টির গাজীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক মীর দেলোয়ার হোসেন, গার্মেন্ট টিইউসির গাজীপুর জেলা শাখার সভাপতি জিয়াউল কবীর খোকন প্রমুখ।
সমাবেশ পরিচালনা করেন গাজীপুর জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও গণজাগরণ মঞ্চ, গাজীপুরের সদস্য এম.এ ফরিদ।



যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি; জামায়াত-শিবিরসহ সকল সাম্প্রদায়িক সংগঠন এবং তাদের রাজনীতি ও কর্মকান্ড নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর প্রাক্কালে একশ্রেণির সংবাদপত্র, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়া এবং দেশব্যাপি তাদের পোষ্য সাংবাদিকরা বিকৃত তথ্য প্রকাশ ও প্রচার করে নাশকতা উষ্কে দিচ্ছ। যুদ্ধাপরাধী ও সাম্প্রদায়িকতা মুক্ত বাংলাদেশ গড়ার আন্দোলনের খবর প্রকাশ ও প্রচার না করেও একশ্রেণির সাংবাদিকরা সন্ত্রাসে সহায়তা করছে। আবার ওইসব পেইড সাংবাদিকেরা যুদ্ধাপরাধী ও সাম্প্রদায়িক অপশক্তির খবর বেশি করে প্রকাশ ও প্রচার করে সন্ত্রাসের লালন করছে। এগুলোই তথ্য সন্ত্রাস এবং গাজীপুরের কতিপয় সাংবাদিকদের মধ্যে তথ্য সন্ত্রাসের চর্চা হচ্ছে সবচেয়ে বেশি। তথ্য সন্ত্রাসী ওই সব সাংবাদিকদের রুখে দেয়ার সময় এসেছে।

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি; জামায়াত-শিবিরসহ সকল সাম্প্রদায়িক সংগঠন এবং তাদের রাজনীতি ও কর্মকান্ড নিষিদ্ধের প্রক্রিয়া শুরুর প্রাক্কালে গাজীপুরের বেশিরভাগ সাংবাদিকেরা জামায়াত-শিবির ও হেফাজতে ইসলামের পক্ষ নিয়ে তাদের সংবাদই বেশি করে পরিবেশন করছে। এমনও দেখা গেছে- হেফাজতে ইসলাম মিছিল না করলেও প্রথম আলো পত্রিকায় মিছিল সমাবেশ করেছে বলে সংবাদ প্রকাশিত হয়েছে। প্রথম আলো, যুগান্তর, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, সমকাল, জনকণ্ঠ, ভোরের কাগজ, ইত্তেফাক, সংবাদ, আমাদের সময়, সকালের খবর, যায়যায়দিন পত্রিকাগুলো গাজীপুর গণজাগরণ মঞ্চের কোন সংবাদই প্রকাশ করেনি। কোন ইংরেজি সংবাদপত্রও গাজীপুরের গণজাগরণ মঞ্চের সংবাদ প্রকাশ করেননি। দু’একটি দু’একবার ছাড়া বেশিরভাগ টেলিভিশন চ্যানেল গাজীপুরের গণজাগরণ মঞ্চের কোন সংবাদই প্রচার করেনি। বরং এটিএন বাংলা ও এটিএন নিউজের স্থানীয় প্রতিনিধিসহ কতিপয় সাংবাদিকেরা বিভিন্ন সভায় গণজাগরণ মঞ্চের সরাসরি বিরোধিতা করেন। আমি বিশেষভাবে উল্লেখ করতে চাই- উল্লেখিত সংবাদপত্রগুলোতে দেশ-বিদেশর সকল গণজাগরণ মঞ্চের সংবাদ ব্যাপকভাবেই প্রকাশিত হচ্ছে। হয়তো এটি পত্রিকাগুলোর গাজীপুরের প্রতিনিধিদের ব্যাক্তিগত ত্রুটি, হয়তোবা পত্রিকাগুলোর প্রধান কার্যালয় গাজীপুরের গণজাগরণের ব্যাপকতা জানেন না। প্রিন্ট মিডিয়ার গাজীপুরের এসব সাংবাদিকেরা সম্ভবত ব্যাক্তিগত লাভের জন্যই যুদ্ধাপরাধী ও উগ্র সাম্প্রদায়িক জামায়াত-শিবির আর হেফাজতে ইসলামের পক্ষ নিয়ে গাজীপুরের গণজাগরণ মঞ্চের সংবাদ পরিবেশন না করে সন্ত্রাসের লালন করছে। প্রসঙ্গতঃ অগ্রসরমান অনলাইন সংবাদপত্রগুলোতে গাজীপুরের গণজাগরণ মঞ্চের সংবাদ ব্যাপকভাবে প্রকাশিত হচ্ছে।

সাংবাদিকদের বেতন কাঠামো তথা ওয়েজ বোর্ডে মফস্বল সাংবাদিকদের চরমভাবে অবহেলা করা হয়েছে। হাতেগোনা মাত্র কয়েকটি পত্রিকার স্থানীয় প্রতিনিধিরা সামান্য বেতন পান। যা দিয়ে সংবাদ সংগ্রহের খরচও মিটে না। আর বেশিভাগ সংবাদপত্রগুলো স্থানীয় প্রতিনিধিদের কোন প্রকার বেতন-ভাতা দেন না। এ কারণে মফস্বল সাংবাদিকেরা বিপথগামী হয়। আমি প্রধান অতিথি কেন্দ্রীয় সাংবাদিক প্রতিনিধি জনাব সাবান মাহমুদকে বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি- আগামি ওয়েজ বোর্ডে মফস্বল সাংবাদিকদের জন্য এমন বেতন কাঠামো প্রস্তাব ও বাস্তবায়ন করবেন যাতে সাংবাদিকের সংসার চলে।

জুলীয়াস চৌধুরী
আহ্বায়কঃ গণজাগরণ মঞ্চ সমন্বয় কমিটি
উদ্যোক্তা ও সমন্বয়কঃ গণজাগরণ মঞ্চ, গাজীপুর
সেলফোনঃ +৮৮-০১৭-১৩১০৯১৩০

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন