শুক্রবার, ২৯ মার্চ, ২০১৩

ধর্ম নিয়ে আর রাজনীতি নয়

পলাশ চৌধুরী
মানবতাবিরোধী অপরাধের দায়ে আটক জামাত নেতাদের মুক্তির দাবিতে সারা দেশে পুলিশের ওপর হামলা চালাচ্ছে জামাতে ইসলামী ও এর অঙ্গ ছাত্রসংগঠন ছাত্রশিবিরের নেতা কর্মীরা। প্রতিদিনই সংঘবদ্ধভাবে দেশের কোনো না কোনো স্থানে তারা পুলিশের ওপর হামলা করছে। এ ঘটনায় এখন পর্যন্ত বেশ কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়েছেন এবং অনেকে এখনও গুরুতর আহতবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন। জামাত-শিবিরের নেতা কর্মীরা একযোগে পূর্ব-পরিকল্পিতভাবে দেশের বিভিন্ন স্থানে হামলা চালিয়ে সরকারি সম্পদ ধ্বংস ও জনমনে আতঙ্ক ছড়াচ্ছে। মনে প্রশ্ন জাগে, ধর্ম নিয়ে রাজনীতি করা জামাতে ইসলামীর মতো একটি ধর্মভিত্তিক সংগঠনকে সরকার কেন নিষিদ্ধ করছে না? যাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীকে সহায়তা করার সুস্পষ্ট প্রমাণ রয়েছে। আর সেই বিচারকে বাধাগ্রস্থ করতেই সারাদেশে একযোগে তারা তা-ব চালাচ্ছে।

দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর জামাত-শিবির প্রতিনিয়ত হামলা করছে। যা অবশ্যই একটি গর্হিত অপরাধ। ওদের হামলা করার লক্ষণ দেখে মনে হচ্ছে সরকার নয়, পুলিশই ওদের একমাত্র লক্ষ্য। আমাদের দেশের পুলিশ বাহিনী আইনশৃঙ্খলা রক্ষার কাজে সর্বদা নিয়োজিত। ফলে পুলিশের ওপর হামলা যা কখনোই কাম্য নয়। কিন্তু এক্ষেত্রে প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ। এতো মার খাবার পরও প্রশাসন কেন কঠোর ব্যবস্থা গ্রহণ করছে না? নাকি বলবো প্রশাসনে জামাত-শিবির মতাদর্শী লোকদের কারণে এমনটা হচ্ছে? আর আমাদের দেশের গোয়েন্দা সংস্থাগুলো কী করছে? জামাত-শিবিরের নাশকতামূলক পূর্ব-পরিকল্পনার কোনো আগাম তথ্যই কি তাদের হাতে থাকছে না? নাকি বলবো গোয়েন্দাদের মধ্যেও জামাত-শিবিরের চর রয়েছে? দেশ ও জনগণের স্বার্থে এসব প্রশ্নের উত্তর এখন সরকারকেই খুঁজতে হবে।

বিএনপি বিভিন্ন বিষয়ে সরকারের আলোচনা-সমালোচনা করলেও সম্প্রতি জামাত-শিবিরের সহিংস কর্মকা-ের ব্যাপারে মুখ খুলছে না। বিএনপি যদি মুক্তিযুদ্ধকে অস্বীকার না করে তবে, দ্ব্যর্থহীন কণ্ঠে বলুক অপরাধী যেই হোক তার শাস্তি হওয়া উচিত। কিন্তু এখন পর্যন্ত বিএনপি স্পর্শকাতর অথচ গুরুত্বপূর্ণ একটি ইস্যুতে নিশ্চুপ রয়েছে। সরকারের কাছে এখন দুটি পথ খোলা। একটি, জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা, অন্যটি তাদের কঠোর হস্তে দমন করা। যতদিন পর্যন্ত মানবতাবিরোধী অপরাধের বিচার সম্পন্ন না হচ্ছে, ততদিন পর্যন্ত জামাত-শিবির বিচার বাধাগ্রস্থ করতে ঝটিকা মিছিল, পুলিশের ওপর হামলা, জনমনে আতঙ্ক ছড়াবে তা নিঃসন্দেহে বলা যায়। তাই জামাত-শিবিরের রাজনীতিকে নিষিদ্ধ করে তাদের সমূলে উৎপাটনের এটাই সরকারের জন্য উপযুক্ত সময়।

পলাশ চৌধুরী
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন