শনিবার, ৬ এপ্রিল, ২০১৩

মুক্তচিন্তার পথ রুদ্ধ না করার আহবান ২০ বিশিষ্ট নাগরিকের

ঢাকা: সবার ধর্মানুভূতি রক্ষার পাশাপাশি মুক্তচিন্তার পথ রুদ্ধ না করার আহবান জানিয়েছেন দেশের ২০ জন বিশিষ্ট নাগরিক।

শুক্রবার এক বিবৃতিতে সরকারের কাছে তারা এ আহবান জানান।

বিবৃতি দাতারা হলেন- ড. সালাউদ্দিন আহমেদ, ড. জিল্লুর রহমান সিদ্দিকী, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামান, ড. আকবর আলি খান, অজয় রায়, কাইয়ূম চৌধুরী, রামেন্দু মজুমদার, ডা. সারওয়ার আলী, অ্যাডভোকেট সুলতানা কামাল, রাশেদা কে চৌধুরী, খুশী কবীর, সুপ্রিয় চক্রবর্ত্তী, তারেক আলী, ড. মুহাম্মদ জাফর ইকবাল, এম এম আকাশ, ড. ইয়াসমিন হক, ড. ইফতেখারুজ্জামান, শাহীন আনাম ও রোবায়েত ফেরদৌস।


সুলতানা কামাল স্বাক্ষরিত এ বিবৃতিতে তারা বলেন, “ধর্মানুভূতিতে আঘাত করে সামাজিক আলাপচারিতার তথ্যপ্রযুক্তি ব্যবহারের অভিযোগে চারজন তরুণকে গ্রেফতার করার ঘটনায় আমরা গভীরভাবে মর্মাহত। এই তরুণরা শাহবাগের গণজাগরণ  মঞ্চের প্রচারে যুক্ত ছিল।”

তারা বলেনম, “আমরা ইসলাম কিংবা অন্য কোন ধর্ম, মুক্তিযুদ্ধ ও ব্যক্তি বিশেষ সম্পর্কে যে কোন ধরনের কটূক্তির বিরোধী। আমরা সরকারের কাছে আবেদন জানাই, আপনারা সর্বজনের ধর্মানুভূতি রক্ষা করুন, তবে মুক্তচিন্তার পথ রুদ্ধ করবেন না। এর ফলে দেশে বিদেশে ভুল বার্তা পৌঁছুবে।”

বিশিষ্ট জনরা বলেন, “আমরা মনে করি, গত প্রায় দু’মাস ধরে শাহবাগে বাংলাদেশের যে তরুণরা মুক্তিযুদ্ধের চেতনাকে পুনঃপ্রতিষ্ঠিত করার লক্ষ্যে এবং যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে অপরিসীম কষ্ট স্বীকার করেছে, মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির ধন্যবাদই তাদের প্রাপ্য। এদের বিরুদ্ধে প্রতিপক্ষ ধর্মদ্রোহিতার অভিযোগ তুলে ব্যাপক অপপ্রচার চালিয়ে যাচ্ছে।”

তারা বলেন, “১৯৭১ সালে ঠিক এমনিভাবেই মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে ধর্মবিরোধিতার অভিযোগ তোলা হয়েছিল। গণজাগরণ মঞ্চ থেকে বারবার সুস্পষ্টভাবে ঘোষণা করা হয়েছে যে, ধর্মের বিরুদ্ধে তারা কেউ কোনো কথা উচ্চারণ করেনি। তারপরও তাদের বিরুদ্ধে এই অভিযোগ আমাদের ব্যথিত করেছে।”

বিবৃতিতে তারা আরো বলেন, “বিশেষ করে আমরা যখন দেখতে পাচ্ছি যে, মুদ্রণ মাধ্যম, ব্লগ প্রভৃতিতে ধর্মকে অপব্যবহার করে অনেক মিথ্যাচার করা হচ্ছে, অথচ তাদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নিচ্ছে না, তখন সরকাররের এই একপেশে আচরণে আমরা বিস্মিত।”

তারা বলেন, “আমরা আশা করি, সরকারের শুভবুদ্ধির উদয় হবে এবং এই তরুণদের অবিলম্বে মুক্তি দেওয়া হবে।”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন