মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩

সংবিধান সংশোধন না করে ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করা যাবে না

ময়মনসিংহ প্রতিনিধিজাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান বলেছেন, ধর্মীয় রাজনীতি করা বাংলাদেশের সংবিধানে নিষিদ্ধ নয়। ধর্মীয় রাজনৈতিক দল থাকতে পারে। তাদের রাজনীতি করার অধিকারও আছে। তাই সংবিধান সংশোধন না করে ধর্মীয় রাজনীতি নিষিদ্ধ করা যাবে না। এছাড়া যারা ধর্মীয় রাজনীতির নামে জঙ্গিবাদ করে সহিংসতা সৃষ্টি করেন, তাদের বিরুদ্ধে রাষ্ট্রকেই আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।

সোমবার সকালে ময়মনসিংহ জেলা পরিষদ মিলনায়তনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানবাধিকার রক্ষায় পুলিশ ও বিজিবি সদস্যদের সঙ্গে মানবাধিকার কমিশনের আঞ্চলিক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশনের উদ্যোগে এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহযোগিতায় ২ দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।
কর্মশালায় অন্যদের মাঝে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) লোকমান হোসেন মিয়া, আদিবাসী নেতা সঞ্জিব দ্রং, আইএলও'র কনসালটেন্ট লিনা জেসমিন লুসাই প্রমুখ। কর্মশালায় বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার পুলিশ-বিজিবি সদস্য এবং আদিবাসী নেতারা অংশগ্রহণ করেন।
কর্মশালায় ড. মিজানুর রহমান অভিযোগ করেন, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন নিরাপত্তাহীনতার মধ্যে দিন কাটাচ্ছেন।
তাদের ওপর আক্রমণ ঠেকাতে ও তাদের স্বার্থ রক্ষায় সরকারকে যেভাবে ঝাঁপিয়ে পড়ার দরকার ছিল, তা করা হয়নি।
পরে তিনি দুপুরে ময়মনসিংহ শহরে এইচএসসি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় জেলা প্রশাসক মো. লোকমান হোসেন মিয়া তার সঙ্গে ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন