বুধবার, ১ মে, ২০১৩

গণজাগরণ মঞ্চে শ্রমিক সংহতি সমাবেশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
চট্টগ্রাম: মহান মে দিবস উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রামে শ্রমিক সংহতি সমাবেশ করেছে গণজাগরণ মঞ্চ।

বুধবার বিকেল সাড়ে ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে স্থাপিত গণজাগরণ মঞ্চে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে নগরীর বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে গণজাগরণ মঞ্চে জমায়েত হন শ্রমিকসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।


সাভারে ভবন ধসে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে সমাবেশ শুরু হয়। এরপর গণসঙ্গীত পরিবেশন করেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীরা।

গণজাগরণ মঞ্চের সমন্বয়কারী শরিফ চৌহানের সভাপতিত্বে এবং আবৃত্তিকার রাশেদ হাসানের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির চট্টগ্রাম জেলা শাখার সভাপতি মৃণাল চৌধুরী ও সাধারণ সম্পাদক শাহ আলম, গণজাগরণ মঞ্চের সদস্য সচিব ডা. চন্দন দাশ, বাসদ নেতা মানস নন্দী, জাতীয় শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলা শাখার সাধারণ সম্পাদক দিদারুল আলম চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, ‘শ্রমিকরা সবসময়ই বিভিন্নভাবে নির্যাতিত হয়ে আসছে। বারবার ন্যায্য মজুরি আদায়ের কথা বলে আন্দোলন সংগ্রাম করলেও এর ফল শ্রমিকরা ভোগ করতে পারে না। তাই শ্রমিকদের দাবি আদায়ে ঐক্যবদ্ধ হয়ে মালিকদের সঙ্গে সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে তোলা জরুরি। এতে শ্রম কল্যাণের পাশাপাশি দেশের অর্থনীতিও এগিয়ে যাবে।’

সাভারের শ্রমিক নিহতের ঘটনাকে ‘হত্যাকাণ্ড’ উল্লেখ  করে  তারা বলেন,‘যুদ্ধাপরাধের মত  ডেকে নিয়ে শ্রমিক হত্যা করাও মানবতা বিরোধী অপরাধ। শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচার অবিলম্বে শেষ করে তাদের রায় কার্যকর করতে হবে। একইসঙ্গে শ্রমিক হত্যার সঙ্গে জড়িতদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এতে বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা পাবে। অপরাধ করে বিচার না পাওয়ার সংস্কৃতি থেকে বাংলাদেশ মুক্ত হবে।’

কারখানা আইনের বাস্তবায়নের দাবি জানিয়ে বক্তারা সাভারের ঘটনায় জড়িত কারখানা মালিক ও ভবন মালিকের সর্বোচ্চ শাস্তির দাবি জানান। শ্রমিকদের অধিকার আদায়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে যাওয়ার আহবান জানিয়েছেন বক্তারা।
গণজাগরণ মঞ্চে শ্রমিক সংহতি সমাবেশ থেকে নেতারা আগামী ৩ মে নারী সংহতি সমাবেশ সফল করার জন্য সবার প্রতি আহবান জানান।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন