শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৩

ব্লগার শুভর মুক্তির দাবিতে ভিসি অফিস ঘেরাও শনিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুব্রত অধিকারী শুভসহ গ্রেপ্তার ব্লগারদের নিঃশর্ত মুক্তির বিষয়ে পদক্ষেপ নেয়ার দাবিতে শনিবার উপাচার্যের কার্যালয় ঘেরাও করবে শিক্ষক-শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার বিকালে ডাকসু ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বাংলা বিভাগের অধ্যাপক রফিকউল্লাহ খান।


তিনি বলেন, শুক্রবার সন্ধ্যা ৭টায় রাজু ভাস্কর্য থেকে প্রতিবাদী আলোর মিছিল, শনিবার সকাল ১০টায় অপরাজেয় বাংলার পাদদেশে বিক্ষোভ সমাবেশ এবং ১২টায় উপাচার্যের কার্যালয় ঘেরাও করা হবে।

লিখিত বক্তব্যে তিনি বলেন,  “সুব্রত অধিকারী শুভসহ সকল অনলাইন লেখকদের মুক্তি, নারীর প্রতি সহিংসতা বন্ধ, চিহ্নিত ঘাতক-দালাল ও যুদ্ধাপরাধীদের বিচার এবং জামাত-শিবিরসহ সব সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণের দাবিতে আমরা কঠোর থেকে কঠোরতর আন্দোলন করতে বাধ্য হব।”

তিনি বলেন, “৫৪ ধারায় কাউকে গ্রেপ্তার করে রিমান্ড দেয়া যায় না। তার উপর পুলিশ কোনো অভিযোগও গঠন করতে পারেনি। এ পরিস্থিতিতে আগামী ১৫ এপ্রিল মামলার শুনানির তারিখ নির্ধারণ করে তিন অনলাইন লেখককে জেল-হাজতে প্রেরণের নির্দেশ দেয় আদালত।”

“আমরা মনে করি, এটা এর মধ্য দিয়ে সরকারের স্বেচ্ছাচারিতা ও মানুষের মুক্তবুদ্ধি চর্চার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টির নামান্তর। বিশ্ববিদ্যালয় প্রশাসনও এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করে নি, যেটা দুর্ভাগ্যজনক।”

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ফাহমিদুল হক, বাংলা বিভাগের শিক্ষার্থী জয়নাব শান্তু, পিন্টু রঞ্জন অর্ক ও সাদমান সাকিব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন