রবিবার, ২১ এপ্রিল, ২০১৩

ফটিকছড়ির ঘটনায় দেশ উদ্বেগ-আতঙ্কিত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: ফটিকছড়ির সহিংস ঘটনায় দেশ উদ্বিগ্ন ও আতঙ্কিত বলে বিবিসি সংলাপে মন্তব্য করেছেন টিআইবির নিবার্হী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বিবিসি সংলাপে ফটিকছড়ির ঘটনা কি সন্ত্রাসী হামলা না গণপ্রতিরোধ? একজন দর্শকের প্রশ্নের জবাবে ইফতেখারুজ্জামান বলেন, “এ ঘটনাটিকে আমি কোনো ‘গণপ্রতিরোধ’ বলতে চাই না। তবে এ ঘটনায় আমিসহ পুরো দেশ উদ্বেগ ও আতঙ্কিত।”


তিনি বলেন, “এটি নিয়ে রাজনৈতিক দলগুলোর শিক্ষা নিতে হবে। সরকার যদি এসব ঘটনার সামাল দিতে না পারে, তবে ভবিষতে আরও বড় ঘটনা ঘটতে পারে।”

শনিবার সন্ধ্যায় রাজধানীর বিয়াম অডিটোরিয়ামের ‘বিবিসি বাংলাদেশ সংলাপ’ টিআইবির নিবার্হী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব কথা বলেন।

বিবিসির সংবাদদাতা আকবর হোসেনের সঞ্চালনায় প্যানেলে উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মোবিন চৌধুরী, জাসদের নির্বাহী সভাপতি মঈন উদ্দিন খান বাদল, টিআইবির নিবার্হী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও ব্যবসায়ী ও লেখক  রুবানা হক।

এদিকে, এক দর্শকের প্রশ্নের জবাবে জাসদের নির্বাহী সভাপতি মঈন উদ্দিন খান বাদল বলেন, “আমার ৪৫ বছর রাজনৈতিক অভিজ্ঞতায় বলতে চাই, আগামী নির্বাচনে যে দলটি সবার আগে নির্বাচনে আসবে সেটি হচ্ছে বিএনপি।”

আপনি কীসের ভিত্তিতে এ কথা বলছেন? সঞ্চালক জানতে চাইলে তিনি বলেন, “আমার রাজনৈতিক অভিজ্ঞতা থেকে বলছি।”

বাদল বলেন, “গণতান্ত্রিক প্রক্রিয়াকে অব্যাহত রাখতে হলে আগামী নির্বাচন হতেই হবে। আর এ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আমি মনে করি, আগামী নির্বাচনে বিএনপি অব্যশই আসবে।”

ফটিকছড়ি প্রসঙ্গে মঈন উদ্দিন খান বাদল বলেন, “ফটিকছড়ি যদি গণপ্রতিরোধ হয়, তবে আগের ঘটনাগুলো হলো ‘অতি গণপ্রতিরোধ’। ট্রেনে হামলা, পুলিশের ওপর হামলা সব কিছুর উদ্দেশ্য একটাই যুদ্ধাপরাধের বিচার বানচাল করা।”

রুবানা হক বলেন, “শাহবাগ, হেফাজত বা ফটিকছড়ির ঘটনাকে কে কোনভাবে নেবে, সেটা আমাদের বিবেচ্য নয়। আমাদের দাবি হচ্ছে, সন্তানদের নিরাপদ ভবিষ্যৎ, প্রত্যেক দিন দোকান খোলা থাকবে, ব্যবসা-বাণিজ্য করবো। সেটা নিশ্চিত করা যেমন সরকারের নৈতিক দায়িত্ব, তেমনি বিরোধী দলেরও ভূমিকা আছে।”

তাদের দমন করতে সরকার যে নীতি অবলম্বন করেছে তা কি আপনি সমর্থন করেন কিনা? জানতে চাইলে তিনি বলেন, “আমি মনে করি, সরকার সর্বোচ্চ সহিষ্ণুতা দেখিয়েছে। গণতান্ত্রিক অধিকার মানে এই নয় যে, অগণতান্ত্রিক আচরণ করে রাষ্ট্রের বিরুদ্ধে অবস্থান নেওয়া।”

শমসের মোবিন চৌধূরী বলেন, “অতীতকে দেখে না দেখে আমরা ভবিষ্যতের দিকে তাকাই। গণতন্ত্রকে সুংহত করতে আগামীদিনে একসঙ্গে কাজ করতে হবে।”

সংলাপে পদ্মাসেতু নিয়ে কানাডার লাভালিন ও এসএনসি কোম্পানিকে বিশ্বব্যাংকের ১০ বছরের নিষিদ্ধসহ চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন