শনিবার, ৬ এপ্রিল, ২০১৩

লংমার্চ প্রতিরোধে জেলায় জেলায় অবরোধ, মিছিল

জনকণ্ঠ ডেস্ক ॥ জেলায় জেলায় অবস্থান কর্মসূচীর মধ্য দিয়ে সারাদেশে হেফাজতে ইসলামের লংমার্চ প্রতিরোধ এবং জামায়াত নিষিদ্ধের দাবিতে হরতাল ও অবরোধ কর্মসূচী শুরু হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে ২৪ ঘণ্টার এই হরতাল শুরু হলেও শুক্রবার সকাল থেকেই সারাদেশে বাস মালিক সমিতি অজানা আশঙ্কায় তাদের বাস সার্ভিস বন্ধ রেখেছে। জামায়াত-শিবিরের নাশকতার আশঙ্কায় নৌ-চলাচলও বন্ধ করে দেয়া হয় সকাল থেকেই। মাওয়া-কাওড়াকান্দি রুটে ফেরি সার্ভিস বন্ধ করে দেয়া হয় সকাল থেকে। গণজাগরণের ডাকে সাড়া দিয়ে সন্ধ্যা থেকে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রেখেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণজাগরণ মঞ্চের কর্মীরা।
সীতাকু-েও হরতালের সমর্থনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে হরতাল আহ্বানকারী ২৭ সংগঠনের নেতাকর্মীরা। সন্ধ্যার পর সিলেট, বাগেরহাট, ঝিনাইদহ, সাতক্ষীরা, নোয়াখালী, নারায়ণগঞ্জসহ জেলায় জেলায় হরতালের সমর্থনে মশাল মিছিল করে ২৭ সংগঠনের নেতাকর্মীরা।
নারায়ণগঞ্জ ॥ হেফাজতের লংমার্চকে কেন্দ্র করে নাশকতা ঠেকাতে ঢাকামুখী যাত্রীবাহী বাসে শনিবার ব্যাপক তল্লাশি চালানো হয়। শুক্রবার সকাল থেকে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্টে ও কাঁচপুর এবং সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায়সহ ৭-৮টি পয়েন্টে তল্লাশি চালায় র‌্যাব ও পুলিশ। এ সময় সন্দেহজনক মুসল্লিদের বাস থেকে নামিয়ে দেয়ার অভিযোগ করা হয়েছে। পুলিশ বলছে, নাশকতা ঠেকাতে শুধু নিরাপত্তা তল্লাশি চালানো হচ্ছে।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা সেতু এলাকায়, সোনারগাঁয়ের মোগড়াপাড়া, মদনপুর, কাঁচপুর, শিমরাইল, রূপগঞ্জের ভুলতা, কাঞ্চন সেতু, সুলতানা কামাল সেতু, ঢাকা-নারায়ণগঞ্জ লিঙ্ক রোডের শিবু মার্কেট ও সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় যাত্রীবাহী বাসে তল্লাশি চালানো হয়। দুপুর ১২টার দিকে কুমিল্লা থেকে ৩টি খোলা ট্রাকে করে লংমার্চের উদ্দেশে আসা মুসল্লিরা সাইনবোর্ড এলাকায় নামে। তারা ওই এলাকার মাদ্রাসায় অবস্থান নেয়। এদিকে শনিবারের হরতাল প্রত্যাহারের দাবিতে সিদ্ধিরগঞ্জের শিমরাইল মোড়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নারায়ণগঞ্জ হেফাজতে ইসলাম। এ সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আধা ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। বিক্ষোভ মিছিলটি সিদ্ধিরগঞ্জের মাদানীনগর মাদ্রাসা থেকে শুরু হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে কাঁচপুর ঘুরে শিমরাইল মোড়ে এসে শেষ হয়।
জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এসএম আশরাফুজ্জামান জানান, লংমার্চকে কেন্দ্র করে কেউ যাতে নাশকতা সৃষ্টির উদ্দেশ্যে বাসে করে বোমা, অস্ত্রসহ বেআইনী কোন কিছু বহন করতে না পারে সে কারণে বাসে তল্লাশি চালানো হচ্ছে।
জাবি ॥ জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ ও জামায়াত পৃষ্ঠপোষক হেফাজতে ইসলাম সংগঠনের লংমার্চ ঠেকাতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা গণজাগরণ মঞ্চ। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শিক্ষার্থীরা এ মহাসড়ক অবরোধ করে। শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ কর্মসূচী চলবে। তবে এতে বাধা দিলে আরও কঠোর কর্মসূচী দেয়া হবে বলে জানান গণজারণ মঞ্চেন নেতারা। শুক্রবার গভীর রাতেও তাদের মহাসড়কেই অবস্থান করতে দেখা যায়। এর ফলে বিশ্ববিদ্যালয় এলাকার প্রান্তিক গেটসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের উভয়পাশে কয়েক কিমি যানজটের সৃষ্টি হয়েছে।
গৌরনদী ॥ বরিশাল থেকে ঢাকামুখী সব ধরনের বাস শুক্রবার সকাল থেকে বন্ধ রয়েছে। বরিশাল-মাওয়া রুটেও বিআরটিসির বাস চলাচলও বন্ধ হয়ে যায়। আকস্মিকভাবে বাস চলাচল বন্ধ রাখায় দক্ষিণাঞ্চলের সাধারণ যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। এছাড়া বিকেল চারটা থেকে বরিশালের অভ্যন্তরীণ সব রুটে লোকাল বাস চলাচলও বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন বাস মালিক সমিতির নেতৃবৃন্দ। বরিশাল-ঢাকা রুটেও সব লঞ্চ চলাচলও বন্ধ থাকবে বলে জানিয়েছেন বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি সাইদুর রহমান রিন্টু।
রাজশাহী ॥ রাজশাহী-ঢাকা রুটে শুক্রবার সকাল থেকে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। সন্ধ্যায় হরতাল শুরু হলে নিরাপত্তার কথা বিবেচনা করে সকাল থেকেই বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলে ঢাকা কোচ কাউন্টারগুলো থেকে জানানো হয়েছে। হেফাজতে ইসলামের নেতাকর্মীরা আগেই লংমার্চে যোগ দিতে ঢাকা চলে যাওয়ায় শনিবার তাদের কোন তৎপরতা দেখা যায়নি রাজশাহীতে। সকাল থেকেই নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে কঠোর অবস্থান নেয় পুলিশ। তবে দিনভর তেমন কারও তৎপরতা লক্ষ্য করা যায়নি। হেফাজতে ইসলাম রাজশাহীর আহ্বায়ক মাওলানা আব্দুস সামাদ জানান, লংমার্চে অংশ নিতে রাজশাহীর বেশিরভাগ নেতাকর্মী আগের দিনই ঢাকায় পৌঁছেছে। তিনিও ঢাকায় অবস্থান করছেন।
কুমিল্লা ॥ কুমিল্লা থেকে বিচ্ছিন্নভাবে বিভিন্নপথে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা ঢাকায় পৌঁছেছেন। তবে অনেকে গাড়ি না পেয়ে শুক্রবার কুমিল্লার পদুয়ার বাজার বিশ্ব রোড থেকে হেঁটে ঢাকার উদ্দেশে রওনা হয়েছেন। হেফাজতে ইসলামের কুমিল্লা মহানগর শাখার প্রচার সম্পাদক মাওলানা সুলতান আহমেদ সাংবাদিকদের জানান, পদুয়ার বাজার এলাকা থেকে জেলা শাখার সভাপতি আল্লামা নুরুল হকের নেতৃত্বে মহাসড়কের ১৫ কিলোমিটার হেঁটে ময়নামতি (ক্যান্টনমেন্ট) এলাকায় পৌঁছে বিকেল সাড়ে ৫টায় মেঘনা সেতু পেরিয়েছেন। নাশকতার আশঙ্কায় কুমিল্লা থেকে গতকাল ঢাকার পথের তিশা সার্ভিস, এশিয়া সার্ভিস, প্রিন্স, কর্ডোভা, প্রাইম, উপকূলসহ দূরপাল্লার বিভিন্ন যানবাহন চলাচল বন্ধ রাখেন পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দ।
সীতাকু- (চট্টগ্রাম) ॥ লংমার্চ প্রতিরোধ ও জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবিতে ২৭ সংগঠনের নেতাকর্মীরা শুক্রবার বিকেল ৩টা থেকে সীতাকু-ের ৪টি স্পটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে অবরোধ সৃষ্টি করে। এ ঘটনায় মহাসড়কের দু’পাশে দূরপাল্লার মাল বোঝাই লরি, ট্রাক, কাভার্ড ভ্যানসহ যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ২৭ সংগঠনের সমর্থক শহীদ, সুমন ও ইসমাইল বলেন, কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আমরা এ অবরোধ পালন করছি। সীতাকু- মডেল থানার ওসি (তদন্ত) আমিনুল ইসলাম বলেন, অবরোধের খবর পেয়ে দ্রুত আমরা ঘটনাস্থলে পৌঁছি। আধা ঘণ্টার মধ্যে পুনরায় যান চলাচল স্বাভাবিক হয়ে আসে।
ভোলা ॥ ভোলা থেকে হেফাজতে ইসলামের কয়েক হাজার নেতাকর্মী ঢাকায় যেতে না পেরে ভোলা খেয়াঘাটে বিক্ষোভ করেন। শুক্রবার সন্ধ্যায় ঢাকার উদ্দেশে কোন লঞ্চ ছেড়ে না যাওয়ায় হেফাজতে ইসলামের নেতাকর্মী ও সমর্থকরা লঞ্চঘাটে অবস্থান নেন। ভোলা থেকে ঢাকার উদ্দেশে কোন লঞ্চ না ছাড়ার কারণে সাধারণ যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে।
মাদারীপুর ॥ হেফাজতে ইসলামের ডাকা লংমার্চকে প্রতিহত করতে শুক্রবার সকাল থেকে কাওড়াকান্দি থেকে মাওয়াগামী ফেরি-লঞ্চ-স্পীডবোট ও ট্রলার চলাচল বন্ধ রয়েছে। সকালের দিক র‌্যাবের হস্তক্ষেপে ৩টি ফেরি ছাড়ার পর বিকেলে আরও ৩টি ফেরি ছেড়ে যায়। ফলে দিনভর বিদেশগামী যাত্রী, রোগীসহ দিনভর যাত্রীরা অবর্ণনীয় দুর্ভোগ পোহায় ও ইজারাদার কয়েক লাখ টাকার লোকসানে পড়েন। এদিকে ফেরি ঘাটে বাঁধার পর নৌপথেও দফায় দফায় পাহারা বসিয়ে বাধার কারণে হেফাজত কর্মীরা আটকে পড়ে ঘাটসংলগ্ন মসজিদে গিয়ে আশ্রায় নেন।
বেলা ১১টায় র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের হস্তক্ষেপে কাওড়াকান্দি থেকে যখন তিনটি ফেরি ছেড়ে যায় তখন সাধারণ যাত্রীদের সঙ্গে লংমার্চের অসংখ্য মুসল্লিকে ফেরিতে উঠতে দেখা যায়। কাওড়াকান্দি ঘাটে আটকা পড়া বরিশাল হেফাজতে ইসলামের দফতর সম্পাদক মুফতি সুলতান মাহমুদ বলেন, পদ্মা নদীর কারণে আমরা লংমার্চে যেতে পারছি না। আমরা যদি লংমার্চে যেতে না পারি তাহলে বরিশাল পৌঁছে লাগাতার হরতাল দেব।
ফরিদপুর ॥ রাজধানীগামী সব পরিবহন শুক্রবার সকাল থেকেই বন্ধ হয়ে গেছে। তবে হেফাজতে ইসলাম ফরিদপুরের সমন্বয়কারী আবদুল্লাহ-আল-মাশারুর জানান, তাদের লংমার্চ বানচাল করতে সব ধরনের গাড়ি বন্ধ রাখা হবে এমন আশঙ্কায় তারা নছিমন ভাড়া করে বিভিন্ন স্থান থেকে ভাঙ্গা চৌরাস্তার মোড়ে সমবেত হবেন সকালে। প্রায় ৩০ হাজার নেতাকর্মী ঢাকায় যাওয়ার প্রস্তুতি নিয়েছে। ভাঙ্গা চৌরাস্তার মোড়ে শনিবার সকাল ৮টায় জেলা সভাপতি মাওলানা জহুরুল হক দোয়া করবেন। তারপর ঢাকার পথে রওনা হবেন। কোন ধরনের গাড়ি না পেলে হেঁটেই চলে যাবেন।
সুনামগঞ্জ ॥ হরতালসহ পরিবহন ধর্মঘট ও পুলিশী বাধার মুখে লংমার্চে যেতে না পেরে সুনামগঞ্জের পুরনো বাসস্ট্যান্ডে অবস্থান কর্মসূচী পালন করে জেলা হেফাজতে ইসলাম বাংলাদেশ। শুক্রবার বেলা ১১টায় স্থানীয় পুরনো বাসস্ট্যান্ডে অবস্থানকালে হেফাজতে ইসলাম আরও নতুন কর্মসূচী ঘোষণা করে। তাঁরা শনিবার বেলা ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শহরের পুরনো বাসস্ট্যান্ডে অবস্থান ধর্মঘট পালনের ঘোষণা দেন।
আমতলী ॥ বরগুনার আমতলী থেকে লংমার্চে অংশগ্রহণ করতে যায়নি হেফাজতে ইসলামপন্থীরা। আমতলীতে চরমোনাই পীর রেজাউল করিমের জনসভা ও মাহফিল থাকায় তাঁরা ঢাকার কর্মসূচীতে অংশ নিতে পারেননি। শুক্রবার সকাল থেকে গাড়ি চলাচল এ রুটে বন্ধ রয়েছে। ঢাকার উদ্দেশ্যে আমতলী লঞ্চঘাট থেকে কোন লঞ্চ ছেড়ে যায়নি। আমতলী উপজেলা হেফাজতে ইসলামের সভাপতি মাওলানা শফিউল আলম কালামপুরী জানান, শুক্রবার আমতলীতে চরমোনাই পীরের জনসভা থাকায় আমরা ঢাকায় যেতে পারিনি।
ভৈরব ॥ পরিবহন বন্ধ থাকায় হেফাজতে ইসলামের হাজার হাজার কর্মী ভৈরব থেকে বিভিন্ন ভাবে ঢাকা রওনা হয়েছেন। অনেকে হেঁটে যাত্রা শুরু করেছেন। তবে বাস চলাচল বন্ধের কারণে সাধারণ যাত্রীরা বিপাকে পড়েছেন।
চাঁদপুর ॥ বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকাল থেকে শত শত মাদ্রাসা শিক্ষক ও ছাত্র লঞ্চযোগে ঢাকার অভিমুখে যাত্রা শুরু করেন। দুপুরে চাঁদপুর নৌ টার্মিনালে জেলার বিভিন্ন উপজেলা থেকে আগত ছাত্র-শিক্ষককে একত্রিত হয়ে পর্যায়ক্রমে ছেড়ে যাওয়া লঞ্চগুলোতে উঠতে দেখা যায়।
এ ব্যাপারে চাঁদপুর সদর সার্কেল সৈকত শাহীন জানান, বৃহস্পতিবার রাত থেকে আমরা নৌ-টার্মিনালে অবস্থান করছি। বিশেষ করে যাঁরা লংমার্চে যোগ দিচ্ছেন তাঁদের মাধ্যমে যেন কোন নাশকতা সৃষ্টি না হয়, তারা কোন ধরনের বিস্ফোরক দ্রবাদি বহন করতে না পারে, সেজন্য তাঁদের সন্দেহ হলে তল্লাশি করা হচ্ছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের কঠোর নজরদারি রয়েছে বলে জানান সহকারী পুলিশ সুপার সৈকত শাহীন।
কুড়িগ্রাম ॥ বাস রিজার্ভ করে সংগঠনের কর্মীরা ঢাকায় যাওয়ার কথা থাকলেও শুক্রবার সকাল থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ হয়ে যাওয়ায় তা সম্ভব হয়নি। পরে অনেকে রংপুর থেকে ঢাকা যাওয়ার চেষ্টা করলেও পরিবহন সঙ্কটের কারণে তা সম্ভব হয়নি। অপরদিকে ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন বাম সংগঠনের উদ্যোগে শুক্রবার সকালে হরতালের সমর্থনে শহরে মিছিল ও সমাবেশ হয়।
বাঁশখালী ॥ হেফাজতে ইসলামের নামে জামায়াত-শিবিরের ৫ হাজার নেতাকর্মী বাঁশখালী থেকে নীরবে ঢাকায় লংমার্চে যোগ দেয়ার জন্য ইতোমধ্যেই ঢাকা পৌঁছে গেছেন বলে জানা গেছে। বৃহস্পতিবার রাত থেকেই বিভিন্নভাবে তারা ঢাকা রওনা হয়েছেন। শুক্রবার ভোরেও ১২টি গাড়িযোগে নেতাকর্মী ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে। পরীক্ষা শেষ হওয়ায় বাঁশখালীর ১০টি কওমী মাদ্রাসা বন্ধ রয়েছে। হেফাজতে ইসলাম বাঁশখালী শাখার সভাপতি মাওলানা আব্দুল জলিল ও সেক্রেটারি মাওলানা রফিক উল্লাহ শাহেদ বলেন, বাঁশখালী থেকে তাদের কোন সদস্য ঢাকাতে যাননি। কেউ যদি গিয়ে থাকে তা নিজেদের উদ্যোগে গিয়ে থাকতে পারে। আমরা সাংগঠনিকভাবে বাঁশখালী থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের ঢাকায় লংমার্চে না যাওয়ার জন্য নির্দেশ দিয়েছি। আমরাও যায়নি।
রাজবাড়ী ॥ শুক্রবার বিকেলে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে হেফাজতে ইসলামের সঙ্গে স্থানীয়দের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। বিকেল ৪টার দিকে মাগুরা, যশোরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলা থেকে হেফাজতে ইসলামের কর্মীরা ঢাকায় লংমার্চে যাওয়ার উদ্দেশে ৩০-৩৫টি বাসে করে দৌলতদিয়া ঘাটে এসে দেখে ফেরি চলাচল বন্ধ রয়েছে। লঞ্চসহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ থাকায় তারা দৌলতদিয়া টার্মিনালসহ আশপাশের এলাকায় অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে উত্তেজিত কর্মীরা বিআইডব্লিউটিসির অফিসসহ দোকানপাট ভাংচুর শুরু করলে সেখানে ভীতির সঞ্চার করে। এ সময় এলাকাবাসী তাদের প্রতিরোধ করার চেষ্টা করলে দু’পক্ষের মধ্যে ঘটে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা। খবর পেয়ে রাজবাড়ী থেকে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একপর্যায়ে লংমার্চকারীরা বাস নিয়ে নিজ এলাকায় ফিরে যায়। রাজবাড়ীর জেলা প্রশাসক মোঃ হাসানুজ্জামান কল্লোল এবং পুলিশ সুপার মোঃ রেজাউল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
বাগেরহাট ॥ হেফাজতে ইসলামের লংমার্চ প্রতিহত ও জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে ঘাতক দালাল নির্মূল কমিটি, মুক্তিযোদ্ধা সংসদ ও সেক্টর কমান্ডার্স ফোরামের বাগেরহাট জেলার উদ্যোগে ২৪ ঘণ্টা হরতাল সমর্থনে মশাল মিছিল বের করা হয়। স্থানীয় পুরনো কোর্ট চত্বর থেকে শুরু হয়ে মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় পথসভায় বক্তব্য রাখেন, এ্যাডভোকেট রেজাউল করিম, ডাকুয়া মুনসুর আলী, মুক্তিযোদ্ধা বাদশা, আব্দুর রাজ্জাক, ফররুখ হাসান জুয়েল, শিল্পী সমাদ্দার, অলক পাল, কাওসার আহম্মেদ শাওন প্রমুখ।
ঝিনাইদহ ॥ ঝিনাইদহে মশাল মিছিল করেছে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঝিনাইদহ শহরের পুরনো ডিসিকোর্ট চত্বর থেকে মশাল মিছিলটি বের হয়। মিছিলে ঘাতক দালাল নির্মূল কমিটি, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। মিছিলটি শহরের পায়রা চত্বরসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুরনো ডিসি কোর্ট চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক সমাবেশে বক্তব্য রাখেন ঘাতক দালাল নির্মূল কমিটির ঝিনাইদহ জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট লিয়াকত হোসেন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা সাধারণ সম্পাদক রাজু আহমেদ মিজান।
নোয়াখালী ॥ শুক্রবার সন্ধ্যায় নোয়াখালীতে মশাল মিছিল ও সমাবেশ করেছে প্রগতিশীল ২৭ সংগঠন ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এর আগে বিকেল থেকেই জেলা শহর মাইজদীর টাউন হল চত্বরে জমায়েত হয় হরতাল সমর্থনকারীরা। পরে প্রধান সড়কে চেয়ার-টেবিল রেখে হরতাল শুরু করে এবং জাগরণী গান বাজাতে থাকে। সন্ধ্যায় নোয়াখালী কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে মুক্তিযুদ্ধের বিভিন্ন সংগঠনের ব্যানারে মশাল মিছিলে সেক্টর কমান্ডারস্, সেক্টরস্ কমান্ডার্স ফোরাম, গণজাগরণ মঞ্চ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদসহ প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনের নোয়াখালী জেলা শাখা ও নানা শ্রেণী-পেশার মানুষ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। সকালে গাড়ি বন্ধ থাকায় হেফাজতের নেতাকর্মীরা নোয়াখালীতে সড়ক অবরোধ করে।
সাতক্ষীরা ॥ শনিবারের হরতালের সমর্থনে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় শহরে মশাল মিছিল বের করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সাতক্ষীরা জেলা শাখা। মিছিলের আগে পাওয়ার হাউস গেট চত্বরে এক সমাবেশে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে বক্তব্য রাখেন শেখ হারুণার রশীদ, শরিফুল্লাহ কায়সার সুমন, আবুবক্কার ছিদ্দিক, এনামুল হক বিশ্বাসসহ বিভিন্ন নেতৃবৃন্দ। মশাল মিছিল শহীদ রীমু চত্বরে এসে শেষ হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন