শনিবার, ৩০ মার্চ, ২০১৩

ভিড় এখন শহীদ রুমী স্কোয়াড ঘিরে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম
ঢাকা: স্বাধীনতা বিরোধী ঘাতক জামায়াত-শিবির নিষিদ্ধ ঘোষণার দাবিতে ২৬ মার্চ মঙ্গলবার রাত থেকে শহীদ রুমী স্কোয়াড চালিয়ে যাচ্ছে আমরণ অনশন।
শুক্রবার শিক্ষাবিদ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযু্ক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অধ্যাপক ড. জাফর ইকবাল শুক্রবার শহীদ রুমী স্কোয়াডের অনশনস্থলে এসে তাদের আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছেন।
এছাড়া অনশন কর্মসূচিতে যোগ দেওয়া মানুষের সংখ্যাও এখন বৃদ্ধি পেতে শুরু করেছে।

এদিকে, অনশনকারীদের একজন গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নিয়ে ‍যাওয়া হয়।
এ বিষয়ে শহীদ রুমী স্কোয়াডের মুখপাত্র সেঁজুতি শোণিমা নদী বাংলানিউজকে বলেন, “অনশনে মানিক সূত্রধর অসুস্থ হয়ে পড়ে। এর পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তিনি সুস্থ হয়ে উঠছেন।”
তিনি বলেন, “এ পর্যন্ত ২৮টি সংগঠন আমাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছে। এসব সংগঠন ও ব্যক্তি পর্যায়ে সংহতি প্রকাশকারীরা শুক্রবার রাত ১২টা থেকে শনিবার রাত ১২টা পর্যন্ত অনশন পালন করবেন।”
স্কোয়াডের সঙ্গে সংহতি প্রকাশকারী সবাই যে যেখানে রয়েছেন, সেখানেই এ অনশন পালন করবেন বলে জানান তিনি।
দেখা গেছে, শহীদ রুমী স্কোয়াডকে ঘিরে মানুষের ভিড় বাড়ছে। গণজাগরণ মঞ্চের পাশে অনশনকারীদের সঙ্গে সংহতি জানাতে, তাদের দাবির প্রতি সমর্থণ জানাতে সেখানে ভিড় জমাচ্ছেন মানুষজন।
অনেকেই ব্যক্তি পর্যায়ে এসে তাদের খোঁজ-খবর নিচ্ছেন। তাদের সঙ্গে কিছুক্ষণ বসে সংহতি প্রকাশ করছেন। অনেক মুক্তিযোদ্ধারাও যোগ দিচ্ছেন শহীদ রুমী স্কোয়াড-এ।
শুক্রবার বিকেলে শহীদ রুমীর সহযোদ্ধা, মুক্তিযোদ্ধা বিচ্ছু জালাল কর্মসূচিতে এসে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।
পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই ফোন করে তাদের সংহতির কথা জানিয়েছেন বলে জানান নদী।

২৬ মার্চ মঙ্গলবার রাত সাড়ে ১০টা থেকে শাহবাগের গণজাগরণ চত্বরে ‘শহীদ রুমী স্কোয়াড’-এর সাত তরুণ আমরণ অনশন শুরু করেন। তাদের সঙ্গে আরও অনেকেই যোগ দিয়ে অনশন অব্যাহত রেখেছেন।

শহীদ রুমী স্কোয়াড-এর দাবি, গণজাগরণ মঞ্চের ২১ ফেব্রুয়ারির মহাসমাবেশ থেকে যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াত-শিবিরের নিষিদ্ধের আইনি প্রক্রিয়া শুরু করার জন্য ২৬ মার্চ পর্যন্ত যে আল্টিমেটাম দেওয়া হয়েছিল, সরকার সেটি না মানায় ও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো কার্যকরী পদক্ষেপ না নেওয়ায়, শহীদ রুমী স্কোয়াড-এর সাত তরুণ এ অনশন কর্মসূচি শুরু করেন।
শহীদ রুমী স্কোয়াড-এর সঙ্গে কর্মসূচির সঙ্গে এ পর্যন্ত যে সব সংগঠন সংহতি প্রকাশ করেছে, সেগুলি হচ্ছে- শহীদ জননী জাহানারা ইমাম স্কোয়াড, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা অধিকার মঞ্চ, সাংস্কৃতিক সংগঠন বোধন, বিপ্লবী ছাত্রমৈত্রী, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, ডক্টরস ফর হেল্থ অ্যান্ড এনভায়রনমেন্ট, আখতারুজ্জামান ইলিয়াস পাঠচক্র, জাগরুক গণপাঠাগার, বঙ্গবন্ধু চেতনা পরিষদ, বিপ্লবীদের কথা, সেক্টর ১৩, ফাঁসির মঞ্চ, তারুণ্য তের, রাস্তা, জেনারেশন এফ, দেশমৃত্তিকা, সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ, গণসংহতি আন্দোলন, রাগমা, আমরা, মাতৃভূমি সামাজিক সংগঠন, হৃদয়ে সীতাকুণ্ড, বটতলা নাট্যদল ও ব্ল্যাক স্কোয়াড।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন