শুক্রবার, ১০ মে, ২০১৩

হেফাজত নেতা আহমদ শফীর কাছে জিজ্ঞাসা

এম এ রশীদ
ক) কখন থেকে আপনি নিজ নামের সঙ্গে আল্লামা পদবি যুক্ত করছেন? আল্লামা শব্দ ব্যবহারের পূর্বে কী পদবি ব্যবহার করতেনÑ মৌলানা না মুফতি? খ) কি ডিগ্রি পাস করলে সর্বজনস্বীকৃতভাবে আল্লামা উপাধি ব্যবহার করা যায়? সে ডিগ্রি আপনি পাস করেছেন? কখন পাস করেছেন? ঐ ডিগ্রি পাস করার সঙ্গে সঙ্গে আল্লামা পদবি ব্যবহার শুরু করেনÑ নাকি কিছু সময় ক্ষেপণ করে এই পদবির যথেচ্ছ ব্যবহার শুরু করেন? গ) ৩০ এপ্রিল তারিখে কোনো এক মফস্বল শহরের সমাবেশে আপনি বলেছেন এটা আল্লাহর দেশ। আমরা তো বিশ্বাস করি সমগ্র সৃষ্টি জগতের মালিক আল্লাহ। এটা আপনি স্বীকার করেন? তা হলে শুধু বাংলাদেশকে আল্লাহর দেশ বলে কি আল্লাহর সার্বভৌম ক্ষমতাকে খ-িত করে আপনি গোনাহের কাজ করছেন না। ঘ) ৫ মে তারিখ থেকে নাকি তৌহিদী জনতা দেশ চালাবে। এখন দেশ চালায় জনগণের নির্বাচিত প্রতিনিধিরা। তাদের মধ্যে ৯০% তৌহিদে বিশ্বাসী।
পাকি-জামাতি-বিএনপির অর্থে হেফাজতরা এখন মচ্ছব করছে না? ঙ) দেশে সংবিধান আছে। আরো আছে নির্বাচিত সার্বভৌম সংসদ। ৫ মে তারিখে সে সার্বভৌম সংসদকে কি আপনি অকার্যকর ঘোষণা করবেন? মাদ্রাসায় আপনারা শিখেছেন ওসুল, ফিকাহ ও ফতেয়াবাজি। সংবিধান, সংসদ ও সার্বভৌমত্ব এসব বিষয়ে আপনারা হয়তো শুনে থাকবেন। কিন্তু এসব কথা আপনাদের বোধগম্যতার ঊর্ধ্বে। নির্বাচিত সার্বভৌম সংসদকে অকার্যকর করতে যাওয়া রাষ্ট্রবিরোধিতা নয়? চ) কয়েক মাস পরেই দেশে নির্বাচন। নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশন নিয়ে তালবেলামদের নিয়ে দল গঠন করে নির্বাচনে নামুন কোমর বেঁধে। অঢেল অর্থবিত্ত তো আপনাদের নাকের ডগায় ছড়িয়ে দেয়া হচ্ছেই। অন্য কোনো বৃহৎ দলের যোগসাজশ ছাড়া এককভাবে নির্বাচনে নামলে ৩০০ সিটেই জামানত ফক্কা যাবে।

ছ) তৌহিদী জনতার বিপুল বিরাট ও বিশাল এক অংশ কিন্তু আপনাদের সমাজের পরগাছা ও পরজীবী ভাবে। তারা আপনাদের পেছনে নামাজ ঠিকই আদায় করে; কিন্তু আপনাদের তাদের প্রতিনিধি নির্বাচন করবে না। ৪৭ সালের পর থেকে এযাবৎকাল জামাতে ইসলামীর চেহারা দেখুন। জ) দেশের মোট ভোটারের অর্ধেক তো নিঃসন্দেহে নারী। ভোটের লাইনে কিন্তু অধিক সংখ্যায় তাদেরই অপেক্ষমাণ দেখা যায়। ঐ ভোটের কতো ভাগ আপনাদের বাক্সে পড়বে বলে মনে করেন? ঝ) সাভার ট্র্যাজেডি সারা বিশ্বের সহানুভূতি কেড়েছে। হেফাজতিরা কি ঐ বিপুল সংখ্যক আহত নিহত দুস্থ মানব সন্তানদের জন্য শোক-সহানুভূতি প্রকাশ করেছে? তাদের জন্য রাব্বুল আল-আমিনের দরবারে একটু দোয়া করার ফুরসতও কি পেয়েছে? কেন- তারা মহিলা বলে? আপনার আমার মা ও বোনেরা তো মহিলাই- তাদের প্রতি আপনারা এতো বিরূপ কেন?

ঞ) কাবা শরিফের গেলাফ পরিবর্তন অনুষ্ঠানের দোয়ার একটি ছবি সৌদির কোনো পত্রিকায় ছাপা হয়। আপনার অত্যন্ত আধুনিক প্রচারক মাহমুদুর রহমান আমার দেশ পত্রিকায় ঐ ছবিকে সাঈদীর মুক্তির জন্য কাবার ইমামদের দোয়া বলে কি মিথ্যাচারের গুনাহের কাজ করেনি? জেলখানায় তার অনশন ভাঙাতে যেতে না পারায় আপনি আক্ষেপ করেছেন। কেন মাহমুদুর ইচ্ছে করলে আপনার হেলিকপ্টার ভাড়ার ব্যয় বহন করতে পারতো না? ট) আমরণ অনশন করে মৃত্যুবরণ করা কি আত্মহত্যার শামিল নয়? আত্মহত্যা কি ইসলামে জায়েজ? তাহলে আপনি কী করে মাহমুদুরকে বললেন যে এ অবস্থায় মৃত্যু হলে আপনি বেহেশতবাসী হতেন।

ঠ) আধুনিক শিক্ষা ব্যবস্থায় কলেজ-বিশ্ববিদ্যালয় প্রভৃতি প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করে দেশে হাজার হাজার প্রকৌশলী, চিকিৎসক, ব্যারিস্টার, বিজ্ঞানী, পদার্থবিদ, সমাজবিদ, রসায়নবিদ, সাহিত্যিক ও গবেষক বেরিয়ে আসছেন। দেশের কাজে- জনগণের কাজে এই শিক্ষার প্রয়োজন আছে। লিল্লাহ্ বোর্ডিংয়ে অবস্থান করে এতিম ও অভাবগ্রস্ত এবং মেধায় পিছিয়ে পড়া ব্যক্তিরা এসবের কোন বিদ্যাটা অর্জন করছেন? ড) জানি, আপনাদের জবাব হবে, ‘আমরা তো আখিরাত অর্জনের নেশায় ব্যস্ত। ঠিক তাই যদি হয়, তাহলে ব্যক্তিগত ও সামাজিগকভাবে আখিরাতের নেশাতেই মশগুল থাকুন না? দুনিয়াবি ক্ষমতা লাভের আশায় শান্ত দেশে অশান্তি সৃষ্টিকারীর ভূমিকায় অবতীর্ণ হলে ‘আমও যাবে ছালাও যাবে।’

ঢ) আদম সন্তানদের ২টি দায়িত্বÑ খেদমতে খালেক ও খেদমতে মাখলুক। আপনারা কি খেদমতে মাখলুকে বিশ্বাসী নন? সাভারে মানবসৃষ্ট জাতীয় দুর্যোগের পরে উদ্বারকাজে একটা হেফাজতি টিম দেখা গেলো না কেন? বেগম জিয়া পর্যন্ত তার ঘোষিত ২ মে তারিখের হরতাল প্রত্যাহার করলেন। আর আপনারা হুঙ্কার ছাড়ছেন ৫ মে তারিখে ঢাকা শহর অবরোধ করে সারা দেশ থেকে বিচ্ছিন্ন করে ফেলবেন।

ন) মুসলমানের দেশ মুসলমানরাই চালাচ্ছেন। তাহলে অবরোধের মাধ্যমে দেশ অচল করে দিলে দেশে শান্তি আসবে, না দেশের উন্নতি হবে? বাংলাদেশ অচল করে ফেলা তো পাকি ষড়যন্ত্র। আমার দেশ সার্বিক উন্নয়নে ইতোমধ্যে পাকিস্তান ও ভারত উভয় দেশকে টপকিয়ে গেছে- এতে কি আপনাদের গাত্রদাহ? না হলে- দাবি আদায় নিয়ে আন্দোলন করুন, জনগণকে আন্দোলনে সম্পৃক্ত করুন। তা না করে দেশ ও জনগণের ক্ষতির জন্য দেশ অচল করে দেয়ার হুঙ্কার দিচ্ছেন কেন? ত) ইতিহাসের পাতা উল্টান। ১৫শ বছরের ইতিহাসে কোনো দেশ কি কোনোকালে মোল্লাতন্ত্রের শাসনের নিগড়ে আবদ্ধ হয়েছে? জনগণ মোল্লাতন্ত্রে আস্থা রাখেন না।

থ) আপনি মুক্তিযুদ্ধের সময় পাকিবাহিনীর সহায়তা করার লক্ষ্যে মুজাহিদ বাহিনী গঠন করেছিলেন বলে অভিযোগ আছে। সত্যি কথাটি প্রকাশ করুন। দ) হাটহাজারী থেকে হেলিকপ্টারে উড়াল দিয়ে এলেন। বসুন্ধরা গ্রুপ অর্থায়নের কথা অস্বীকার করেছে। তাহলে কোন তহবিল থেকে এই অর্থ ব্যয় করেছেন? ধ) ইসলামের জন্য আপনি ফানা ফিল্লা। ৭১ সালে খুন, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্মান্তরকরণের দায়ে অভিযুক্তদের বিচারের প্রশ্নে মুখ খুলছেন না কেন? ইসলামকে হেফাজতের নামে কি প্রকাশ্যে ঐসব ঘাতক ধর্ষক অগ্নিসংযোগকারী ও লুণ্ঠনকারীদের বাঁচাতে মরিয়া হয়ে মাঠে নেমেছেন?

এম এ রশীদ : সাবেক যুগ্ম সচিব ও কলামিস্ট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন