সোমবার, ৮ এপ্রিল, ২০১৩

গণজাগরণ মঞ্চের পতাকা মিছিল

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শাহবাগের গণজাগরণ মঞ্চের কর্মী-সমর্থকেরা আজ সোমবার বেলা ১১টার দিকে পতাকা মিছিল বের করেন। মিছিলটি শাহবাগ থেকে রূপসী বাংলা মোড় হয়ে আবার শাহবাগ-টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। হেফাজতে ইসলাম বাংলাদেশের ডাকা আজকের হরতাল প্রতিহত করতে এ কর্মসূচি পালন করা হয়।
বেলা ১১টার দিকে শাহবাগের মূল মঞ্চ থেকে প্রত্যেকের হাতে পতাকা নিয়ে মিছিলটি শুরু হয়। এ সময় ‘জামায়াত-শিবির রাজাকার, এই মুহূর্তে বাংলা ছাড়’, ‘লাখো শহীদের বাংলায়, জামায়াতের ঠাঁই নাই’সহ নানা স্লোগান দেন সমবেত জনতা। গণজাগরণ মঞ্চের নেতা, ব্লগারসহ সর্বস্তরের মানুষ এই পতাকা মিছিলে যোগ দেন।

মিছিলটি ১২টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। সেখানে গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ইমরান এইচ সরকার অভিযোগ করেন, হেফাজতে ইসলাম যে ১৩ দফা দাবি জানিয়েছে, তা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। এসব দাবি তো মেনে নেওয়া যায়-ই না, বরং আইনগত ব্যবস্থা নেওয়া যায়। ১৩ দফা দাবির মাধ্যমে তারা দেশকে মধ্য যুগে ফেরত নিতে চায়।

এদিকে, গণজাগরণ মঞ্চের ডাকে সাড়া দিয়ে দেশের বিভিন্ন এলাকায় জাতীয় পতাকা নিয়ে হরতালবিরোধী মিছিল হয়েছে।


আগামী কয়েক দিনের কর্মসূচি

শনিবারের মহাসমাবেশের ঘোষণা অনুযায়ী কাল মঙ্গলবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গণজাগরণ মঞ্চ ছাত্রধর্মঘট পালন করবে। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষার সব কার্যক্রম এ ধর্মঘটের আওতামুক্ত থাকবে।
এর পরের দিন ১০ এপ্রিল বেলা ১১টা থেকে একটা পর্যন্ত দুই ঘণ্টা গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে আইন মন্ত্রণালয়ের সামনে গণ-অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ওই দিন দেশের মানুষকে নিজ নিজ জেলার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দুই ঘণ্টা গণ-অবস্থান করার আহ্বান জানানো হয়েছে।
এ ছাড়া ১৪ এপ্রিল পয়লা বৈশাখে শাহবাগের প্রজন্ম চত্বরে থাকবে গণজাগরণ মঞ্চের দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল চারটায় হবে মহাসমাবেশ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন