সোমবার, ৮ এপ্রিল, ২০১৩

গণমাধ্যমের সামনে ৩ ব্লগার হাজির করায় রিট

স্টাফ রিপোর্টার ॥ সন্দেহভাজন হিসেবে তিন ব্লগারকে গণমাধ্যমের সামনে হাজির করার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টের একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। রবিবার সুলতানা কামাল, অধ্যাপক আনু মুহাম্মদ, অধ্যাপক ড. গীতি আরা নাসরীন, অধ্যাপক রফিকউল্লাহ খান, রোবায়েত ফেরদৌস এবং ফাহমিদুল হক রিট আবেদনটি দায়ের করেন। তাঁদের পক্ষে সুপ্রীমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন এবং ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এই রিট আবেদনটি দায়ের করেন।

গ্রেফতার তিন ব্লগার রাসেল পারভেজ, মশিউর রহমান বিপ্লব এবং সুব্রত অধিকারী শুভকে গণমাধ্যমের সামনে হাজির করা কেন সংবিধানের ২৭, ৩১, ৩৩ এবং ৩৫ অনুচ্ছেদ ও গত ১২ ডিসেম্বর দেয়া হাইকোর্টের আদেশের লঙ্ঘন এবং আইনগত কর্তৃত্ব বহির্তূত ঘোষণা করা হবে না, এই মর্মে রুল চাওয়া হয়েছে রিট আবেদনে।
রিট আবেদনে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার, ডিএমপির উপ-কমিশনার (গণমাধ্যম), শেরেবাংলানগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবং উপ-পরিদর্শক সাজ্জাদ হোসেনকে বিবাদী করা হয়েছে।
উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে গ্রেফতারকৃত বা সন্দেহভাজন হিসেবে আটক কোন ব্যক্তিকে গণমাধ্যমের সামনে হাজির না করতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।
গত সোমবার রাতে রাজধানীর ইন্দিরা রোড, পলাশী ও মনিপুরিপাড়া এলাকা থেকে ব্লগার সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজকে আটক করে গোয়েন্দা পুলিশ। মঙ্গলবার দুপুরে মিন্টো রোডে গোয়েন্দা পুলিশের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে পুলিশ। ওই সংবাদ সম্মেলনে গ্রেফতারের সময় ‘জব্দ’ কম্পিউটার, ল্যাপটপসহ তিন ব্লগারকে গণমাধ্যমের সামনে হাজির করা হয়। পুলিশ একই দিন ওই তিন ব্লগারকে মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে রিমান্ড আবেদন করলে আদালত সাত দিনের হেফাজত মঞ্জুর করে। তিন জনের জামিন আবেদনও নাকচ করে দেয় আদালত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন