বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৩

জামায়াত নিষিদ্ধের দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হবে আজ

গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার জামায়াত-শিবির নিষিদ্ধ করার দাবিতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে। পূর্ব ঘোষণা অনুযায়ী আজ বৃহস্পতিবার বেলা ১১টায় শাহবাগের গণজাগরণ মঞ্চ থেকে মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি রয়েছে।
স্মারকলিপি দেওয়ার কর্মসূচির সমর্থনে গতকাল বুধবার সন্ধ্যায় শাহবাগে মশাল মিছিল করেছে গণজাগরণ মঞ্চ। শাহবাগ থেকে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের নেতৃত্বে এ মিছিল করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে নীলক্ষেত হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার শাহবাগে এসে শেষ হয়।

মিছিল শেষে প্রজন্ম চত্বরের মূল মঞ্চে ইমরান বলেন, ‘আমরা ৪ এপ্রিল প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করব এবং এ সময় সরকারের পক্ষ থেকে জামায়াত-শিবির নিষিদ্ধের ব্যাপারে সুনির্দিষ্ট বক্তব্য না এলে বৃহত্তর কর্মসূচি নেব। আমরা সরকারের কাছ থেকে জামায়াত-শিবির নিষিদ্ধে সুনির্দিষ্ট আইনি প্রক্রিয়া শুরুর ঘোষণা চাই।’
পরে মঞ্চের মিডিয়া সেলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ব্লগারদের গ্রেপ্তারের বিষয়ে কথা বলেন ইমরান। তিনি বলেন, ‘আমরা আগেই বিবৃতি দিয়ে বলেছি, ব্লগারদের যেভাবে গ্রেপ্তার করা হচ্ছে, তা স্পষ্টতই মত প্রকাশে স্বাধীনতার ওপর সরকারের খড়্গহস্ত হওয়ার প্রমাণ বলে মনে হচ্ছে।’
সরকার গঠিত তদন্ত কমিটির সমালোচনা করে ইমরান আরও বলেন, সরকার যে কমিটির মাধ্যমে ব্লগারদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে, তাতে ব্লগারদের প্রতিনিধি নেই, নেই কোনো তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞও। এমন একটি কমিটি দিয়ে কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া গ্রহণযোগ্য হতে পারে না।
ব্লগ বন্ধের সমালোচনা করে ইমরান বলেন, কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে সুনির্দিষ্ট আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া যেতে পারে। কিন্তু ব্যক্তি ব্লগারের জন্য ব্লগ বন্ধ করে দেওয়া যুক্তিসংগত নয়।
মানবতাবিরোধী অপরাধী কাদের মোল্লার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের দাবিতে গত ৫ ফেব্রুয়ারি ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্টদের উদ্যোগে তরুণ প্রজন্মের গণজাগরণ মঞ্চ শুরু হয়। একপর্যায়ে মঞ্চ থেকে ২৬ মার্চের মধ্যে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের ব্যাপারে সুস্পষ্ট উদ্যোগ দাবি করা হয়। এ দাবি পূরণ না হওয়ায় গত ২৬ মার্চ আজকের স্মারকলিপি প্রদানের কর্মসূচি নেওয়া হয়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন