রবিবার, ৩১ মার্চ, ২০১৩

রুমী স্কোয়াডের ঘোষণা: বিজয় না হয় মৃত্যু | অনশনকারীদের পাঁচজন সংকটাপন্ন, হাসপাতালে

গণজাগরণ সংবাদ
বিজয়, না হয় মৃত্যু—এ ঘোষণা দেওয়ার মাত্র দুই ঘণ্টা পর গতকাল শনিবার সন্ধ্যা সাতটায় গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নেওয়া হলো রুমী স্কোয়াডের সমন্বয়ক সাদাত হাসানসহ অনশ]নকারীদের তিনজনকে। অন্যরা হলেন রুবাইয়াত দীপ ও মোহাম্মদ আলিফ প্রধান। এর মাত্র ১৫ মিনিট পরই হাসপাতালে নেওয়া হলো অনশনের সূত্রপাতকারী আরও দুজন মেহেদী হাসান ও শুভ্র মাহমুদকে।

গুরুতর অসুস্থ অনশনকারীদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স এলে কান্নায় ভেঙে পড়েন সহযোদ্ধারা। অনশনের ৯০ ঘণ্টা পর গতকাল বিকেল পাঁচটায় রুমী স্কোয়াডের পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলনের সময়ও সাদাত হাসানকে সুস্থ মনে হচ্ছিল। সংবাদ সম্মেলনে স্কোয়াডের মুখপাত্র সেঁজুতি শোণিমা লিখিত বক্তব্য পাঠ করলেও তাঁর পাশেই ছিলেন সাদাত। সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বেও অংশ নেন তিনি। এক প্রশ্নের উত্তরে গণজাগরণ মঞ্চের প্রতি রুমী স্কোয়াডের পূর্ণ শ্রদ্ধা ও সমর্থনের কথাও জানিয়ে দেন। এ সময় তিনি বলেন, ‘আমাদের স্কোয়াডের আমরণ অনশনের যে কর্মসূচি, সেটি গণজাগরণ মঞ্চের কর্মসূচিগুলোর সম্পূরক। ৪ এপ্রিল যখন প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি নিয়ে গণজাগরণ মঞ্চ যাবে, তখন হয়তো আমাদের কারও কারও মৃত্যু হবে। আর কিছু না হোক, প্রধানমন্ত্রীর কাছে আমাদের মৃত্যুসংবাদ নিয়ে যেতে পারবেন গণজাগরণ মঞ্চের নেতারা।’
সংবাদ সম্মেলনে অনশনকারীরা জানান, অনশনের ১০০ ঘণ্টা পূর্ণ হওয়ার পর প্রধানমন্ত্রী বরাবর অনলাইনে পেশ করা হবে তাঁদের দাবি। খোলা চিঠিতে অনশনের এই ১০০ ঘণ্টায় তাঁদের সঙ্গে মানুষের সংহতির চিত্রও তুলে ধরে মানবতাবিরোধী অপরাধীদের বিচার ও জঙ্গি দল জামায়াত-শিবির নিষিদ্ধের ব্যাপারে সরকারের পদক্ষেপ কী হবে এবং তা কবে নাগাদ শুরু হবে, তা-ও জানতে চাওয়া হবে।
সংবাদ সম্মেলনে আমরণ অনশনে যোগদানকারীর সংখ্যা ২০ জন বলে জানানো হয়। শুক্রবার রাত ১২টায় ২৮টি সংগঠন নিয়ে গঠিত গণজাগরণ সংস্কৃতি মঞ্চের পক্ষে ২৪ ঘণ্টা অনশন পালনের যে কর্মসূচি নেওয়া হয়েছিল, তা ১৪৪ ঘণ্টার জন্য অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৩০ মার্চ দুপুর থেকে ২৪ ঘণ্টার জন্য শহীদ রুমী স্কোয়াডের সঙ্গে সংহতি অনশনে যোগ দিয়েছেন রোকেয়া প্রাচী, সুমনা সোমা, অঞ্জন রায় ও রহমান মুস্তাফিজ। খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ৩৬ ঘণ্টার অনশন চলছে। সংহতি জানিয়ে প্রতীকী অনশন চলছে চট্টগ্রাম, সিলেট, রংপুর ও যশোরে।
রুমী স্কোয়াডের ওই সংবাদ সম্মেলনে দেশের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অনশন কর্মসূচির সঙ্গে একাত্মতা জানিয়ে কালো ব্যাজ ধারণ করে এক ঘণ্টার জন্য প্রতীকী অনশনের আহ্বান জানানো হয়েছে এবং যাঁরা এ প্রতীকী অনশনে অংশ নেবেন, তাঁদের সবাইকে অনশনের ছবি শহীদ রুমী স্কোয়াডের ফেসবুক পেজে পোস্ট করার আহ্বান জানানো হচ্ছে।
সংবাদ সম্মেলনে গণজাগরণ মঞ্চ থেকে আজকের পূর্বঘোষিত কর্মসূচিতে অংশগ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়। উল্লেখ্য, আজ বেলা ১১টায় শাহবাগ থেকে যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াত-শিবির নিষিদ্ধের দাবিতে গত ২২ ফেব্রুয়ারি থেকে সংগৃহীত গণস্বাক্ষর নিয়ে জাতীয় সংসদের স্পিকারের কাছে পেশের উদ্দেশে বিক্ষোভ মিছিল নিয়ে যাওয়ার কথা রয়েছে।
এদিকে, গতকাল সন্ধ্যায় গণজাগরণ মঞ্চের পক্ষে অপর এক সংবাদ সম্মেলনে মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার সবাইকে গণস্বাক্ষরের গণরায় পৌঁছে দেওয়ার মিছিলে অংশগ্রহণের অনুরোধ করেছেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন