বুধবার, ৩ এপ্রিল, ২০১৩

অবমাননার শাস্তির কথা জানিয়ে চিঠি যাবে সব মসজিদে

গণজাগরণ সংবাদ
ধর্মের অবমাননা ও ধর্মীয় অনুভূতিতে আঘাতের বিষয়ে শাস্তির বিধান-সংবলিত চিঠি জুমাবার দেশের সব মসজিদে পাঠানোর জন্য বলা হয়েছে। ব্লগ ও সামাজিক যোগাযোগের মাধ্যমে মহানবী হজরত মুহম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করা ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে গঠিত উচ্চপর্যায়ের তদন্ত কমিটি আজ বুধবার এ ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশনে একটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সরকার অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করছে যে, অনলাইনে কিছু ব্লগার পবিত্র ইসলাম ধর্ম ও মহানবী (সা.)-কে নিয়ে নানা পরিহাস, অসৌজন্যমূলক উক্তি ও কটূক্তি করে বিভিন্ন বক্তব্য প্রচার করছে। এসব অশালীন বক্তব্য ধর্মপরায়ণ মুসলমান ও মহানবীর (সা.) প্রেমীদের মাঝে ক্ষোভ ও বেদনার সৃষ্টি করছে। এ ধরনের বক্তব্য পাওয়া গেলে পাঁচটি আইনি প্রক্রিয়ায় ব্যবস্থা নেওয়া যাবে। এই চিঠি যেন জুমাবার দেশের প্রতিটি মসজিদে পাঠিয়ে দেওয়া হয়।
চিঠিতে পাঁচটি আইনের কথা বলা হয়েছে যেগুলোর ভিত্তিতে এসব অপরাধের জন্য ব্যবস্থা নেওয়া যাবে। এগুলো হলো: সংবিধানের ৩৮ অনুচ্ছেদ, যেখানে বলা হয়েছে—ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা আমাদের সংবিধানের মৌলিক আদর্শের পরিপন্থী; তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইন-২০০৬ এর ৫৭ ধারা; সন্ত্রাসবিরোধী আইন ২০০৯-এর ৬ ধারা; বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এর ১৫ ধারা এবং বাংলাদেশ দণ্ডবিধির ২৯৫, ২৯৫ (১), ২৯৬ ও ২৯৮ ধারা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন