শনিবার, ৬ এপ্রিল, ২০১৩

শিগগিরই বাতিল হচ্ছে সাঈদীর শিক্ষা সনদ : ফেঁসে যাচ্ছেন মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান!

আবদুল হাই তুহিন
শিগগিরই বাতিল হতে যাচ্ছে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদ-প্রাপ্ত আসামি জামাতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর শিক্ষা সনদ। ইতিমধ্যে তার সনদ বাতিলের সুপারিশ করেছে শিক্ষা সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি। পাশাপাশি সাঈদীর বয়স জালিয়াতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বলা হয়েছে। ইতোমধ্যে এ কমিটি মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যানের কাছে এ সুপারিশ করেছে। মওলানা সাঈদীর বয়স ও নাম সংশোধনের বিষয়ে সৃষ্ট জটিলতা নিরসনকল্পে গঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত ৯ নম্বর সাব-কমিটির রিপোর্ট উপস্থাপনের পর এ সিদ্ধান্ত নেয় কমিটি।
সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন গতকাল শুক্রবার ভোরের কাগজকে বলেন, ২০০৮ সালে যারা মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান, রেজিস্ট্রার ও পরীক্ষা নিয়ন্ত্রক ছিলেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়। তিনি বলেন, ২০০৩ সাল থেকে মাদ্রাসা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ছিলেন মোঃ আবদুন নুর। এই নুর বর্তমানে মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান। তবে নুর দাবি করেন তিনি দায়ী নন, সব দোষ সাবেক চেয়ারম্যানের।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, সাব-কমিটির তদন্তে বেরিয়ে এসেছে পরীক্ষা নিয়ন্ত্রক বিশেষ ভূমিকা পালন করেছেন। উল্লেখ্য, ফাহিমা খাতুন গত বছর ঢাকা বোর্ডের চেয়ারম্যান থাকাকালে সংসদীয় সাব-কমিটিকে তদন্তে সহায়তা করেন।

আবদুন নুর দাবি করেন তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। মুক্তিযোদ্ধা প্রমাণের জন্য তিনি একটি লিখিত বক্তব্য দিয়েছেন সংসদীয় কমিটির কাছে।

জানা যায়, সাঈদীর নাম ও বয়স পরিবর্তনে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে সাবকমিটি গঠন করা হয়েছিল ২০১২ সালের ১২ আগস্ট। গত ২১ জানুয়ারি স্থায়ী কমিটির বৈঠকে উপ-কমিটি প্রতিবেদন উপস্থাপন করে। ওই প্রতিবেদনে সাঈদীর সনদ বাতিল করার সুপারিশ এবং নাম ও বয়স পাল্টানোর ঘটনার সঙ্গে জড়িত মাদ্রাসা বোর্ডের কর্মকর্তাদের শাস্তির সুপারিশ না থাকায় অসন্তোষ প্রকাশ করা হয়। ওইদিন কমিটি পরবর্তী বৈঠকে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপনের সুপারিশ করে। সাব-কমিটির দেয়া প্রতিবেদন পরীক্ষা-নিরীক্ষা করে গত বৃহস্পতিবার সাঈদীর শিক্ষা সনদ বাতিলের সুপারিশ করে স্থায়ী কমিটি।

ভোরের কাগজ : শনিবার, ৬ এপ্রিল ২০১৩

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন